বিক্রমপুর জাদুঘরে দুর্লভ উদ্ভিদ সংরক্ষণে বৃক্ষরোপণ কর্মসূচী পালন

নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৩৫ PM, ০৯ অক্টোবর ২০২১

শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল ইউনিয়নের বালাশুর এলাকার বিক্রমপুর জাদুঘরে পরিবেশের ভারসাম্য রক্ষায় দুর্লভ প্রজাতির ২০০টি গাছের চারা রোপণ করা হয়েছে।শনিবার সকালে বিক্রমপুর জাদুঘর চত্তরে প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন তরুপল্লব ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এসব গাছ রোপণ করে।এতে সহযোগিতা করে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন।

দুর্লভ প্রজাতির উদ্ভিদগুলির মধ্যে ছিলো স্বর্ণচাঁপা, নাগমণি, জগডুমুর, কনকচাঁপা, শিউলি, সোনালু, জ্যাকারান্ডা, নাগলিঙ্গম, গর্জন, রক্তন, নারিকেল, বৌদ্ধ নারিকেল, উদাল, আমড়া, ডেউয়া, সুপারি ও হরীতকী।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের এবং তরু পল্লবের সৌজন্যে এই বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন প্রখ্যাত সাহিত্যিক সেলিনা হোসেন।

এসময় উপস্থিত ছিলেন বৃক্ষপ্রেমি মোকাররম হোসেন, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সহ-সভাপতি অধ্যাপক ডা. আবব্দুল মালেক ভূইয়া, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক কথাশিল্পী ঝর্না রহমান,অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের কার্যকরী পরিষদের সদস্য হানিফ বেপারীসহ তরুপল্লব ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর অন্যান্য কর্মকর্তা বৃন্দ৷

তরুপল্লবের সাধারণ সম্পাদক ও নিসর্গী মোকারম হোসেন বলেন, দেশে রঙিন উদ্যান তৈরিতে কাজ করে যাচ্ছে তরুপল্লব। বিপন্ন ও দুর্লভ প্রজাতির গাছ বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে বীজ বা চারা সংগ্রহ করে নিরাপদ স্থানে রোপণের ব্যবস্থা করছি। এর ধারাবাহিকতায় অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে পরিচালিত বিক্রমপুর জাদুঘরে আমরা ২০০টি চারা রোপণ করেছি।

আপনার মতামত লিখুন :