ভাগ্যকুলে রাস্তা সংস্কার না হওয়ায় দুর্ভোগ চরমে!

নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৪৩ AM, ২৪ মে ২০২২

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার ভাগ্যকুল ইউনিয়নের মাঠপাড়ায় রাস্তা সংস্কার না হওয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছে এ পথে যাতায়াত করা জনসাধারণ।ইউনিয়নের ভাগ্যকুল হরেন্দ্রলাল স্কুল এন্ড কলেজের উত্তর পাশ থেকে মাঠপাড়া কাশেম বেপারীর বাড়ি পর্যন্ত প্রায় এক কিলোমিটার রাস্তা সংস্কার কাজ শেষ না হওয়ায় ও ইট বালুবাহী ট্রলির ওভারলোডিংয়ে পুরোরাস্তা খানাখন্দে ভরে গেছে।অপরদিকে গত কয়েকদিনের বৃষ্টির পানি ও কাঁদামাটি জমে রাস্তায় যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

সরেজমিনে দেখা যায়, ইউনিয়নের মাঠপাড়া রাস্তাটির পশ্চিমদিকে কামারগাঁও পাকাসড়ক ও পুর্বদিকে ভাগ্যকুল হরেন্দ্রলাল স্কুল এন্ড কলেজ সংলগ্ন ভাগ্যাকুল বাজার-মান্দ্রা পাকা সড়কের সংযোগ রাস্তা এটি। মাঠপাড়া কাশেম বেপারীর বাড়ি থেকে ভাগ্যকুল হরেন্দ্রলাল স্কুল এন্ড কলেজ সংলগ্ন দাসপাড়া পর্যন্ত পুরো রাস্তাজুড়ে অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। রাস্তার কোথাও কোথাও বৃষ্টির পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।এছাড়াও বেশ কয়েকস্থানে প্রায় হাঁটু পরিমাণ কাঁদামাটি জমে যাতায়াতে ভোগান্তির সৃষ্টি হচ্ছে।বাধ্য হয়েই জীবনের ঝুঁকি নিয়ে মানুষ ইজিবাইক, মোটরসাইকেল ও রিক্সায় করে পথ পাড়ি দিচ্ছেন।

এ সময় দেখা যায় চালক ও যাত্রী মিলে কাঁদামাটিতে দেবে যাওয়া ইজিবাইক ঠেলে নেওয়ার চেষ্টা করছেন। চালক ও যাত্রী জানান, বাড়িতে আসা যাওয়ার ক্ষেত্রে এখান দিয়েই প্রতিনিয়ত তাদের যেতে হয়। বাধ্য হয়েই বেহাল রাস্তায় যাতায়াত করতে হচ্ছে তাদের।

স্থানীয়রা জানান, প্রায় ১ বছর আগে রাস্তাটি পাকা করণের জন্য ইটের খোয়া বিছানো হয়েছিল।এর মধ্যে গত ৪/৫ মাস আগে পুরো রাস্তা খুঁড়ে পানি নিস্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থার কাজ করা হয়।এতে চলাচলের রাস্তাটি কাঁচায় পরিণত হয়।পরে তা সংস্কার করা হয়নি।দিনে ও রাতে সমানতালে ইট ও বালু ব্যবসায়ীদের ট্রলি চলাচলের কারণে বেহাল রাস্তাটি আরো নাজুক হয়ে পড়েছে।মানুষের দুর্ভোগ লাঘবে মাঠপাড়া রাস্তাটি দ্রুত সংস্কারের দাবী জানান তারা।

ভাগ্যকুল ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য পারভেছ কবির জানান, মাঠপাড়া রাস্তা দিয়ে অত্র এলাকার হাজার হাজার মানুষ যাতায়াত করেন। এখানে স্কুল, কলেজ, বাজারসহ বিভিন্ন সরকারি বেসকারি ও ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে।বেহাল রাস্তায় জলাবদ্ধতা ও কাঁদামাটি মানুষের চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে।

৬নং ওয়ার্ডের ইউপি সদস্য শাহ আলম সারেং জানান, রাস্তাটিতে কাশেম বেপারীর বাড়ি থেকে কাজীপাড়া মসজিদ পর্যন্ত ইটের খোয়া বিছানো ছিল।শুনেছি পাকা করণের জন্য এলজিইডি’র বরাদ্দ হয়েছিল।মাটি খুঁড়ে পানির ড্রেনলাইন নির্মাণের পর থেকে রাস্তা বেহাল হয়ে পড়েছে।তবে দুর্ভোগ লাঘবে রাস্তা সংস্কারের বিষয়ে আলোচনা চলছে।

এ বিষয়ে শ্রীনগর উপজেলা (এলজিইডি) প্রকৌশলী মো. রাজিউল্লাহ জানান, রাস্তার পাশে বড় একটি ডোবা থাকার কারনে ও ড্রেনেজ ব্যবস্থা চালুর ফলে রাস্তাটা কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে।এখন তো বর্ষার মৌসুম তাই কাজ করা সম্ভব না।বর্ষা শেষে রাস্তা সংস্কারের কাজ করা হবে।

আপনার মতামত লিখুন :