শ্রীনগরের কুকুটিয়ায় বেহাল রাস্তার ছড়াছড়ি!

নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ১১:৪৩ PM, ১৪ ডিসেম্বর ২০২১

শ্রীনগর উপজেলার কুকুটিয়া ইউনিয়নে বেহাল রাস্তার ছড়াছড়িতে অতিষ্ঠ হয়ে উঠেছে এখানকার জনসাধারণ। অত্র এলাকার উল্লেখযোগ্য রাস্তাগুলো মানুষের যাতায়াতে প্রায় অনুপযোগী হয়ে পড়েছে। এতে করে এসব বেহাল রাস্তায় প্রতিদিন হাজার হাজার মানুষ ভোগান্তির শিকার হচ্ছেন। দেখার যেন কেউই নেই! অসুস্থ রোগীকে হাসপাতালে নিতে ভাঙাচূড়া রাস্তায় চরম দুর্ভোগের শিকার হচ্ছেন ভূক্তভোগীরা। মাঝে মধ্যেই লক্ষ্য করা যায় স্বজনরা অসুস্থ রোগীকে খাটিয়ায় করে দীর্ঘপথ পাড়ি দিয়ে হাসপাতালে নিচ্ছেন।

সরেজমিন ঘুরে দেখা গেছে, ইউনিয়নের পূর্ব এলাকার খোদাইবাড়ি-দত্তগাঁও হয়ে মুসলিমপাড়া সেতু পর্যন্ত প্রায় দুই কিলোমিটার ইট সলিং রাস্তা, কুকুটিয়া-বনগাঁও হয়ে বিবন্দী অটো স্ট্যান্ড পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার পাকা সড়ক, নাগরভোগ (কর্কটপাড়া) থেকে পশ্চিম নওপাড়া মাদ্রাসা সংলগ্ন কালভার্ট পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার পাকা সড়ক, বিবন্দী হাজীবাড়ি থেকে বাগবাড়ি হয়ে তন্তর পাকা সড়ক পর্যন্ত প্রায় সোয়া দুই কিলোমিটার ইট সলিং রাস্তা ও বিবন্দী বাজারের পূর্ব পাশে কবরস্থান থেকে পাঁচলদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় হয়ে কাজীপাড়া পর্যন্ত প্রায় দুই কিলোমিটার রাস্তার বেহাল দশা। এ সময় লক্ষ্য করা যায়, এসব গুরুত্বপূর্ণ রাস্তার অবস্থা এতোটাই নাজুক অটোরিক্সা, মোটরসাইকেল বা বাইসাইকেল নিয়ে পথ পাড়ি দেওয়ার মত অবস্থা নেই। এলাকা ভিত্তিক প্রধান এসব রাস্তারগুলো সংস্কারের অভাবে দিনদিন ভেঙেচূড়ে বেহাল হয়ে যাচ্ছে। পুরো রাস্তাজুড়ে অসংখ্য গর্ত ও খানাখন্দে ভরে গেছে। এছাড়াও ইউনিয়নের বিভিন্ন সংযোগ রাস্তারগুলোর অবস্থাও তেমন ভালোনা।

সূত্রমতে জানা যায়, এর মধ্যে পাঁচলদিয়া-কাজীপাড়া, বিবন্দী হাজীবাড়ি-বাগবাড়ি ও কুকুটিয়া-বনগাঁও রাস্তাগুলো সংস্কারের নামে দীর্ঘদিন যাবত খোড়াখুড়ি করে ফেলে রাখা হয়েছে। এর আগে এনিয়ে বিভিন্ন পত্র পত্রিকায় একাধিকবার সংবাদ প্রকাশিত হলেও সংশ্লিষ্ট কর্মকর্তাদের তদারকীতেও সংস্কার কাজ সম্পন্নের বিষয়ে কোন অগ্রগতি হয়নি। বছরের পর বছর এসব রাস্তার ট্রেন্ডার নিয়ে রহস্যজনক কারণে সংশ্লিষ্ট ঠিকাদাররা ঠিকমত কাজ করছেন না।

স্থানীয় কৃষকরা জানায়, রাস্তা না থাকার কারণে কৃষি উপকরণ ও উৎপাদীত ফসল বাজারজাত করতে হিমশিম খেতে হচ্ছে। অতিরিক্ত অর্থ খরচ করেও জমির সবজি, আলু, ধানসহ অন্যান্য ফসল নিয়ে বিপাকে পড়তে হচ্ছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঠিক তদারকীর অভাবে এসব রাস্তার কাজে কোন অগ্রগতি হচ্ছেনা বলে ক্ষোভ প্রকাশ করেন তারা। এলাকাবাসী জানান, রাস্তা খারাপের কারণে বিভিন্ন কাজেকর্মে প্রয়োজনীয় মালামাল বহন ও অসুস্থ রোগী নিয়ে চরম ভোগান্তির শিকার হচ্ছেন তারা। বাধ্য হয়েই এসব নাজুক রাস্তায় হেঁটেই দীর্ঘপথ পাড়ি দিতে হচ্ছে তাদের। জনসাধারণের দুর্ভোগ লাঘবে সংশ্লিষ্ট কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিদের সুদৃষ্টি কামনা করেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, সাড়ে ৪ বছর অতিবাহিত হলেও পাঁচলদিয়া-কাজীপাড়া ও বাগবাড়ি-তন্তর রাস্তার সংস্কার কাজ সম্পন্ন হয়ে উঠেনি। খোদাইবাড়ি-দত্তগাঁও ইট সলিংয়ের রাস্তাটি এক যুগেরও বেশী সময় ধরে কোন সংস্কার কাজ হয়নি। কুকুটিয়া-বনগাঁও পাকা সড়কের প্রসস্থ করণের জন্য প্রায় দুই বছর যাবত খোড়াখুড়ি করে ফেলে রাখা হয়েছে। এছাড়াও পশ্চিম নওপাড়া থেকে নাগরভোগ সেতু পর্যন্ত রাস্তায় অসংখ্য গর্তে ভরে গেছে। এতে যানবাহন চলাচলে অনেকটাই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

শ্রীনগর উপজেলা (এলজিইডি) প্রকৌশলী মো. রাজিউল্লাহ কাছে এ ব্যাপরে জানতে চাইলে তিনি বলেন, আশা করছি দুই সপ্তাহের মধ্যে কয়েকটির রাস্তার কাজ শুরু হবে।

আপনার মতামত লিখুন :