কলকাতায় প্রগতি আয়োজিত চিত্রপ্রদর্শণী

Taijul Islam Uzzal
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:২৫ PM, ০৩ ফেব্রুয়ারী ২০২১

কলকাতায় অ্যাকাডেমি অফ ফাইন আর্টস সাউথ গ্যালারিতে অনুষ্ঠিত হয়ে গেলো প্রগতি আয়োজিত চিত্র প্রদর্শণী। ১৫ জানুয়ারী থেকে ২১ জানুয়ারী পর্যন্ত চলে চিত্রপ্রদর্শণী। এসময় প্রদীপ প্রজ্জ্বলণ করে প্রদর্শণী উদ্বোধনে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি অধ্যাপক অতনু বসু, প্রশান্ত দে, চিত্রশিল্পী সুজিত কুমার ঘোষ সহ অন্যরা।

৭ দিনব্যাপি এই প্রদর্শণীতে লাইমি গাঙ্গুলি সহ খ্যাতিমান ১৪ জন চিত্রশিল্পীর দুর্লভ ছবি স্থান করে নেয়। শিল্পীরা তাদের রঙ তুলিতে ছবিগুলোতো ফুটিয়ে তুলেছেন নিজস্ব চিন্তা বহি:প্রকাশ।রংতুলিতে আঁকা একটি মাত্র ছবি। তাকে ফ্রেমেও হয়তো খুব সহজে বন্দী করা যায়। অথচ সেই রংতুলির আঁচড়ের যে অভিব্যক্তি তাকে বন্দী করার উপায় কোথায়? চিত্রকররা সেখানে রংতুলির জাদুতে ফুটিয়ে তুলেছেন অসংখ্য গল্প, অনুভূতি আর ঘটনাপ্রবাহ। কখনো সমাদৃত হয়েছেন শিল্পবোদ্ধা থেকে শুরু করে সাধারণ মানুষ পর্যন্ত।

সকল অশুভের নিপাতে আলোকময় জীবনের বার্তায় এই সব ছবি হয়েছে প্রশংসিত। এই প্রদর্শণীতে স্বশিক্ষিত চিত্রশিল্পী লাইমি গাঙ্গুলির ৪টি চিত্রকর্ম বেশ সুনাম কুঁড়িয়েছে। তার দুর্লভ চারটি ছবি ছাড়াও এতে অন্যদের মধ্যে
ড. জেএসবি নাইডু, পার্থ মজুমদার,শিখা নন্দন, ভারতী সামান্তা, দেবদাস মজুমদার, পিওকা ঘোষ, দেবিকা বোস,শ্রাবন্তী দাস চৌধুরী, সুভ্রদীপ দেব, উত্তম অধিকারী, সৌরভ সিনহা, রোশন কুমার,ক্যামেলিয়া মুখার্জীর ছবি প্রদর্শিত হয়।
লাইমি গাঙ্গুলি নিজের শিল্পের মাধ্যমে আলোকিত সমাজের বার্তা দিয়ে রঙ তুলিতে ফুটিয়ে তুলেন নিজস্ব শিল্পকর্ম। প্রাচ্য ও পাশ্চাত্যের শিল্পরীতির মিশ্রণে গড়ে নিয়েছেন স্বকীয় রীতি। তার ছবিতে সমাদৃত হয়েছে উজ্জ্বল রং এবং জ্যামিতিক প্যাটার্ণ। প্রতিভাবান এই শিল্পীর জন্ম কলকাতায় ১৯৭৭ সালে।ছবি আঁকার পাশাপাশি লাইমী সংগীতপ্রেমী। রয়েছে সংগীত বিশারদ উপাধিও। অ্যাকাডেমি অব ফাইন আর্টস, গগনেন্দ্র প্রদর্শশালা, সুভাষ হল ইন্সটিটিউট, বিড়লা অ্যাকাডেমি, আইসিসিআর প্রভৃতি স্থানে ইতিমধ্যে প্রদর্শিত হয়েছে লাইমির চিত্রকর্ম। এছাড়াও বাংলাদেশের রাজধানী ঢাকায় আয়োজিত আন্তর্জাতিক আর্ট এন্ড ক্রাফট মেলাতেও অংশ নেন এই শিল্পী।সকল প্রতিবন্ধকতাকে পিছু ফেলে ইচ্ছা আর সাহসের মধ্য দিয়ে তিনি এঁকে চলেছেন একের পর এক ছবি।

আপনার মতামত লিখুন :